সমালোচনাকারীই বেশি খারাপ

“গা ঘেঁষে দাঁড়াবেন না।”
এই লেখা সমেত জামা পরিহিত কিছু ছবি কাল থেকে বহুবার হোমপেজে এসেছে। সত্যিই আমি বিরক্ত, তাদের প্রতি যারা ছবিগুলো ছড়াচ্ছেন, মানে পোস্ট বা শেয়ার করছেন।
কিছু দেখেছি, ছবিগুলো এডিট করে “গা ঘেঁষে দাঁড়াবেন না” সরিয়ে বেশ কিছু বাজে লেখা জুড়ে দিয়ে সেগুলোও ছড়াচ্ছে। অনেকে আবার না বুঝে তা শেয়ার করে বেড়াচ্ছেন।
প্রথম কথা, যারা ঢাকার বাসে যাতায়াত সম্পর্কে ধারণা রাখেন তারা জানেন যে অনেক সময় বাসে এতটাই ভীড় থাকে যে খুব একটা দূরত্ব বজায় রেখে দাঁড়ানো সম্ভবই হয় না। তবে কখনো যে কেউ ইচ্ছা করে মেয়েদের গা ঘেঁষে দাঁড়ায় না তাও না। এমন বা এর চেয়ে বহু খারাপ মানুষের চলাফেরা থাকে শহর জুড়ে। তাই বলে ছবিগুলোতে যা ছিল তার পক্ষে বলছি বা এটা প্রতিবাদ আর এভাবে প্রতিবাদ করা উচিত ছিল বলছি যে এমন না।
আসলে বলতে চাচ্ছি যারা ছবিগুলো শেয়ার করছেন তাদের নিয়ে। কোন কিছু শেয়ার করার মানে কি? নিজের ভাললাগা অন্যের সাথে ভাগ করা অথবা নিজের সচেতনতা অন্যের সাথে ভাগ করা। তবে অনেকে নিজেই পোস্টের কিছু না বুঝে শেয়ার করে বসেন। অথচ অন্যকে জানানোর আগে আপনার নিজেরই সেটি জানা বা বোঝাটা বেশি জরুরী না?
যা হোক, সেসব ছবি যারা ছড়াচ্ছে তারা বেশিরভাগ মূলত সেগুলো খারাপ, এটাই বোঝাতে চাইছেন। প্রশ্ন হল, আপনি কেন সেগুলো ফেসবুকে ছড়াচ্ছেন? আপনি বুঝলেন জিনিসটা খারাপ, অর্থাৎ এসব ছবি দেখাও খারাপ। অথচ আপনিই লোকেদের দেখার ব্যবস্থা করে দিচ্ছেন।
উদ্দেশ্যটা আসলেই বা কি? হয়তো আপনার উদ্দেশ্য কেবল সমালোচনা করা না। হয়তো অন্যের খারাপ কিছু পেলে ছড়িয়ে মজা পান। অথবা চিন্তাই করেন না যে আসলে কি ছড়াচ্ছেন, কেন ছড়াচ্ছেন।
এসব ক্ষেত্রে বহু আগে থেকে আমি একটা কথা বলে থাকি,
কোন মন্দ কাজের সমালোচনা কেউ কেউ এমন ভাবে করেন, মনে হয় যেন সেই কুকর্মকারীর চেয়ে সমালোচনাকারীই আসলে বেশি খারাপ।
আপনার ক্ষেত্রেও এমনটা হচ্ছে কিনা খেয়াল রাখুন।
সোহান সরকার
৬ এপ্রিল, ২০১৮

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।